শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

মিয়ানমারের নির্বাচনে জয়ী হয়ে ফের ক্ষমতায় সু চি

মিয়ানমারের নির্বাচনে জয়ী হয়ে ফের ক্ষমতায় সু চি

স্বদেশ ডেস্ক; প্রত্যাশা মতোই বিরোধীদের পরাজিত করে ফের মিয়ানমারের ক্ষমতায় ফিরছে আং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি। এখনো পর্যন্ত সরকার গঠনের জন্য ডাক না পেলেও মিয়ানমার সংসদের নিম্নকক্ষের ৪২৫টি আসনের মধ্যে ৩৪৬টিতে জয়ী হয়েছে তারা। তিন কোটি ৭০ লাখ ভোটারের মধ্যে বেশিরভাগই তাদের পক্ষে সমর্থন দিয়েছে।

যদিও রোহিঙ্গা ও রাখাইন প্রদেশের বিভিন্ন জনগোষ্ঠীকে ভোট দিতে দেওয়া হয়নি বলেও অভিযোগ। যদিও এই অভিযোগকে গুরুত্ব দেয়নি মিয়ানমারের নির্বাচন কমিশন।

শুক্রবার মিয়ানমারের জাতীয় নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত সবকটি আসনের ফল প্রকাশ না হলেও বিরোধীদের ধরাশায়ী করে আং সান সু চি’র দল ৩৪৬টি আসনে জয়ী হয়েছে। সরকার গঠনের জন্য দরকারি ৩২২টি আসনের থেকে ২৪ বেশি আসন পেয়েছে তারা। এর ফলে তারাই ফের ক্ষমতায় আসীন হচ্ছে।

এদিকে এই খবর পাওয়ার পরেই মিয়ানমারের বিভিন্ন এলাকায় এখন থেকে জয়ের আনন্দে মেতে উঠেছেন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির কর্মী-সমর্থকরা।

মিয়ানমারে ৫০ বছর ধরে সামরিক শাসন চলার পরে ২০১১ সালে তার অবসান হয়। দীর্ঘদিন ধরে গৃহবন্দি থাকার পর মুক্তি পান গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী আং সান সু চি-ও। এরপর ২০১৫ সালে প্রথমবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় সেখানে। ওই নির্বাচনে দেশের ৪২৫টি আসনের মধ্যে রেকর্ডসংখ্যক ৩৯০টি আসন পেয়ে জয়ী হয় আং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি।

কিন্তু, বিদেশি নাগরিককে বিয়ে করায় মিয়ানমারের প্রধানমন্ত্রী পদে বসতে পারেননি সু চি। তার বদলে নতুন পদ তৈরি করে তাকে স্টেট কাউন্সিলর বানানো হয়। এবার নির্বাচনে জয়ী হয়েও তাকে সেই পদে বসতে হবে।

সূত্র : সংবাদ প্রতিদিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877